রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:০০ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
শনিবার সাপ্তাহিক ‘ছুটিই থাকছে’ প্রাথমিক বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু কাল, স্বপ্ন পূরণে হাওরপাড়ে খুশির ঢেউ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবীতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী  ৪০০ কেজির মিষ্টি কুমড়ায় নৌকা বানিয়ে ভাসালেন নদীতে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়বে কি না, জানা যাবে শনিবারের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের শুভেচ্ছা দূত উসাইন বোল্ট হিট অ্যালার্ট আরও ৩ দিন, মে’র প্রথম সপ্তাহে বৃষ্টির আভাস বাংলা ভাষায় মুক্তি পাবে ‘পুষ্পা ২’
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
এম এ মান্নান মহোদয়কে আমরা আমাদের মূল্যবান ভোট টা কেন দেব ?

এম এ মান্নান মহোদয়কে আমরা আমাদের মূল্যবান ভোট টা কেন দেব ?

‘আমার ভোট আমি দেব, দেখে শুনে বুঝে দেব ‘ হে ভোটাধিকার একজন নাগরীকের অতি মূল্যবান একটি রাজনৈতিক অধিকার। এই অধিকার বলে একজন সাধারণ নাগরীক তার মতামতের ভিত্তিতে রাষ্ট্র পরিচালনায় অংশগ্রহণ করে থাকে। ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে একজন ভোটার তার পছন্দের প্রার্থীকে জাতীয় সংসদে পাঠায় তার আশা আকাঙ্ক্ষার বাস্তবায়ন করাতে, যিনি ভোটারের প্রতিনিধিত্ব করবেন তাকে ভোটাররা দেখে, শুনে, বুঝে যোগ্য প্রার্থীকেই ভোট দেওয়া উচিৎ, এক্ষেত্রে সুনামগঞ্জ ৩ আসনের একজন প্রার্থী হিসেবে জনাব এম, এ, মান্নানকে আমরা কেন আমাদের অতি মূল্যবান ভোট দেব বা দেওয়া উচিৎ, অথবা জনাব এম এ মান্নান মহোদয় সুনামগঞ্জ ৩ আসনের সর্বস্তরের জনগনের দল মত নির্বিশেষে সকল নাগরীকের কাছে কেন ভোট পাওয়ার যৌক্তিক জোরালো অধিকার রাখেন সেই বিষয়টা স্পষ্ট তুলে আনার চেষ্টা করছি।

আমি প্রথমেই বলব যে আমরা সুনামগঞ্জ-৩ আসনের ভোটাররা আমাদের দায়মুক্তি বা ঋণ মুক্তির জন্য আমরা এম এ মান্নানকে ভোট দিতে হবে। আমরা ৩ আসন সহ বৃহত্তর সুনামগঞ্জবাসী আজ এম এ মান্নান মহোদয়ের কাছে ঋণী, তিনি তার জীবনের সর্বোচ্চ ত্যাগ সীকার করে আমাদেরকে দায়বদ্ধ করে ফেলেছেন। এবার সময় এসেছে সেই দায় কিছুটা হলেও লাগব করার। আমরা দক্ষিণ সুনামগঞ্জবাসী ও জগন্নাথপুরবাসী উনাকে উনার নির্বাচনী প্রতিক না চেয়ে যোগ্য ও ত্যাগী একজন ব্যতিক্রমী প্রার্থী হিসেবে ভোট দিয়ে সত্যকে জয়যুক্ত করা উচিৎ। আর বৃহত্তর সুনামগঞ্জবাসীর যেহেতু ভোট দেয়ার সুযোগ নেই সেহেতু আপনাদের সহযোগীতা ( হতেপারে ভিবিন্ন ভাবে) ও দোয়ার মাধ্যমে প্রতিদান দিতে আগ্রহী হওয়া উচিৎ। যদি প্রশ্ন করেন আমরা সুনামগঞ্জ ৩ আসন সহ বৃহত্তর সুনামগঞ্জবাসী কিভাবে উনার কাছে দায়বদ্ধ হলাম?

তাহলে আমি আপনাদের কাছে অত্যন্ত বিনয়ের সাথে অনুরোধ করব প্লীজ আপনারা একটু চোখ বুজেন এবং সমস্ত সুনামগঞ্জের ১০ বৎসর আগের চিত্রপট এবং বর্তমান চিত্রপটের পরিবর্তনসমূহের একটা তুলনামূলক মূল্যায়ন করেন, তারপর যে পরিবর্তনগুলি আপনার দৃষ্টিগোচর হবে প্লীজ সেগুলো একটু বিচার বিশ্লেষন করে মিলিয়ে দেখেন কার হাত ধরে এতসব পরিবর্তন সাধিত হয়েছে, কে এই পিছিয়ে পড়া সুনামগঞ্জের ‘Revolutionary Change ‘ আনয়ন কারি ব্যক্তি? আপনাদের চোখের সামনে একদম স্বচ্ছ আয়নার মত পরিস্কার হয়ে ভেসে উঠবে। আর আপনি তখন নির্দ্বিধায় অন্তরের অন্তস্তল থেকে একটি নামই উচ্চারণ করবেন, সেই নামটিই হচ্ছে আজকের আধুনিক সুনামগঞ্জের ব্রান্ড নেইম ”এম এ মান্নান “চির যৌবনা”।
আরও পরিস্কার উপলব্ধি করার জন্য আমি এই “চির যৌবনা ” ব্যক্তিত্বের বীরত্বপূর্ণ, মহতি এবং বিশাল উন্নয়ন প্রকল্পের কথা আংশিক তুলে ধরছি।

প্রথমেই আসেন সম্প্রতি বিপুল জনসমাগমে ও অফুরন্ত আনন্দ উচ্ছাসে উদ্বোধন হয়ে যাওয়া “সুনামগঞ্জ টেক্সটাইল ইন্সটিটিউট” প্রসঙ্গে। এটি ১২০ কোটি টাকা ব্যায়ে সুনামগঞ্জে নির্মিত হতে যাচ্ছে, যেখানে আরও পর্যায়ক্রমে ১০০ কোটি টাকা বরাদ্দ আসবে। এটি একটি জাতীয় প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানে বিপুল পরিমান মানুষের কর্মসংস্থান হবে। এই প্রতিষ্ঠানের সহযোগিতায় অত্র অঞ্চলে পোশাক শিল্প কারখানা গড়ে উঠবে, যেখানে হাজার হাজার কর্মক্ষম জনবল নিয়োগ পাবে যাদের সিংহভাগই হবে সুনামগঞ্জের। তাছাড়া এখান থেকে প্রশিক্ষণ নিয়ে সুনামগঞ্জের তরুণরা সারা বিশ্বে সম্মানের সাথে উচ্চ বেতনে চাকরীর সুযোগ পাবে।

এক্ষেত্রে আমি আপনাদের কাছে একটি প্রশ্ন রাখব যে, আপনারা কী কোনদিন স্বপ্ন দেখেছিলেন বা কেউ কী কোনদিন আপনাদেরকে এমন একটি প্রতিষ্ঠানের স্বপ্ন দেখাতে পেরেছিল ?
দ্বিতীয়তে আসি “বঙ্গবন্ধু সুনামগঞ্জ মেডিকেল কলেজ” প্রসঙ্গে। ভৌগোলিক ভাবে সুনামগঞ্জ জেলার মধ্যবর্তি স্থান ‘মদনপুরে’ নির্মাণের জন্য স্থান নির্ধারণ করা হয়েছে, যে প্রতিষ্ঠানটি পৃথিবী সৃষ্টির পর সুনামগঞ্জে নির্মিত সবচাইতে বৃহত্তম একটি প্রতিষ্ঠান। যে প্রতিষ্ঠানের মাস্টার প্লান কয়দিন আগে প্রকাশিত হয়েছে এবং জেলা প্রশাসন থেকে জায়গাও অধিগ্রহণের কাজ প্রক্রিয়াধীন। আগামী সেশন থেকে ছাত্র ছাত্রী ভর্তিরও ঘোষণা ইতিমধ্যে হয়েগেছে। একবার ভাবুনতো সুনামগঞ্জে মেডিকেল কলেজ স্থাপনের কাজ সম্পন্ন হওয়ার পর আমাদের জেলা শহর আর সিলেট ভিবাগীয় শহরের মধ্যে আর কতটুকুইবা পার্থক্য থাকল! আমাদের আত্মীয় স্বজন ইমার্জেন্সি চিকিৎসার জন্য আর সীমাহীন কষ্ট সহ্য করতে হবে না, প্রসুতি মায়ের সন্তান আর সিলেট যাওয়ার রাস্তায় জন্মগ্রহণ করে বিকলাঙ্গ বা রোগে ভোগ‌তে হবেনা। তাছাড়া এই প্রতিষ্ঠানের জন্য হাজার হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। ব্যবসা বানিজ্যের সুদূর প্রসারী অগ্রগতি সাধিত হবে। সর্বোপরি সুনামগঞ্জের মানুষের জীবন মান সহ সার্বিক মৌলিক উন্নয়ন সংঘঠিত হবে। আর এরকম একটা বৃহৎ প্রতিষ্ঠান বাংলাদেশের হাতেগোনা কয়েকটা উল্লেখযোগ্য জেলাতেই আছে। আমরাও এই উল্লেখযোগ্যের সর্ট লিস্টে নাম লেখানোর গৌরব অর্জন করেছি।

যদি আগের প্রশ্নটি আবার করি যে, কেউ কী কোনদিন এমন প্রতিষ্ঠান প্রতিষ্ঠার স্বপ্ন দেখেছিলেন? বা কোন ব্যক্তি দেখাতে পেরেছিলেন? জন নেতা এম এ মান্নান মহোদয়ও স্বপ্ন দেখান নাই, তিনি সরাসরি বাস্তবায়ন করে প্রমাণ দিয়েছেন তিনি সন্দেহাতীত ভাবে ব্যতিক্রম ও যোগ্য ব্যক্তিত্ব।

এবার আসি “সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়” প্রসঙ্গে।
আপনারা নিশ্চই অবগত যে এম এ মান্নান মহোদয়ের ঐকান্তিক প্রচেষ্টায় ইতিমধ্যে ‘একনেক’ এর সভায় সুনামগঞ্জে একটি বিশেষায়িত বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের নীতিগতভাবে অনুমোদন দিয়ে দিয়েছে। এখন শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল কার্য সম্পাদনার পরে আগামী জাতীয় সংসদের প্রথম অধিবেশনেই বিল আকারে পাস হয়ে বাস্তবায়ন হবে। ভাবতে পারেন সুনামগঞ্জে একটা বিশেষায়িত বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপিত হলে সুনামগঞ্জ উন্নতির কোন পর্যায়ে গিয়ে পৌছিবে? সুনামগঞ্জের মানুষের মানসিক ও আর্থিক কি পরিমান মৌলিক ডেভেলাপমেন্ট আসবে একবার চিন্তা করে দেখুনতো? একবার কল্পনা করুণতো এই প্রতিষ্ঠানের সংশ্লিষ্টতায় সুনামগঞ্জের কি পরিমান মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হতে পারে? এই অঞ্চলের ছাত্র ছাত্রীদের শিক্ষা গ্রহণের আগ্রহ ও সুযোগ কী পরিমাণে বৃদ্ধি পাবে?
এবারও আমি আপনাদের কাছে আগের প্রশ্নটিই করব যে, কোন নেতা, মন্ত্রী, এম পি, কিংবা কোন ব্যক্তিত্ব সুনামগঞ্জের মাটিতে “বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়” এর মত বিশাল একটি প্রতিষ্ঠান করবেন এমন প্রতিশ্রুতি বা স্বপ্ন দেখানোর সৎ সাহস (বাস্তবায়ন দূরে থাক) দেখাতে কী পরেছিলেন? এম এ মান্নান আমাদের এক্ষেত্রেও শুধু প্রতিশ্রুতিতেই সীমাবদ্ধ থাকেননি তিনি একনেকেও পাশ করে রেডি করে রেখেছেন। এখন সেটা বাস্তবায়নের চাবি আমাদের হাতে। আমরা উনাকে আবার ভোট দিয়ে দায়ীত্ব দিলেই কেবল উনি আমাদের জন্য সোনার মুকুট নিয়ে এসে আমাদের মাথায় পড়িয়ে দিবেন। এখন সময় এসেছে আমাদের চিন্তা করার যে আমরা আমাদের এই আকাশচুম্বী উন্নয়নের ধারা অব্যাহত রাখব কি না। আমরা অবশ্যই আমাদের প্রয়োজনে উনাকে এক চেটিয়া ভোট দিয়ে জয়যুক্ত করে আবার পার্লামেন্টে আমাদের দাবী আদায়ের জন্য পাঠানো অত্যন্ত জরুরী। এর ব্যত্তয় ঘটলে আমরা কী পরিমাণ ক্ষতিগ্রস্ত হতে পারি বা আমরা সুনামগঞ্জবাসী কতটুকু পিছিয়ে পরতে পারি তা একটু সচেতন ভাবে চিন্তা করলেই পরিস্কার হয়ে যাবে। আমরা নিশ্চই এতটুকু বোকামী বা নির্বুদ্ধিতার পরিচয় দিব না। আমরা সবসময় প্রতীকের জন্য, দলের জন্য, নেতাদের প্রতিশ্রুতির জন্য বা অন্য কোন ভাবে প্রভাবিত হয়ে আমাদের মূল্যবান ভোট দিয়েছি কিন্তু বার বার প্রতারিত হয়েছি। আমরা এবার আমাদের মহা মূল্যবান ভোট টা আমাদের জন্য, উন্নয়নের জন্য, ভবিষ্যৎ প্রজন্মের জন্য, বর্তমান প্রজন্মের জন্য এম এ মান্নান মহোদয়ে ত্যাগের প্রতিদান দেওয়ার জন্য প্রগতির প্রতীক নৌকায় ভোট দেব। আমরা কোন ভাবেই দুষ্ট লোকের মিষ্টি কথায় প্রভাবিত হয়ে প্রতারিত হব না।

অতএব আমরা দ্ব্যর্থহীন ভাবে উচ্চারণ করতে পারি যে আমাদের ” সুনামগঞ্জ রত্ন “এম এ মান্নান” বৃহত্তর সুনামগঞ্জবাসীর দোয়া ও সুনামগঞ্জ-৩ আসনের আপামর ভোটারদের ভোট পাওয়ার যৌক্তিক দাবিদার।

ফয়ছল আহমদ-প্রভাষক,ডুংরিয়া হাই স্কুল এন্ড কলেজ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com